Study in Sweden:

সুইডেনে পড়াশোনা কেন করবেন?

সুইডেন পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশগুলোর মধ্যে একটি এবং ইওরোপিয়ান ইউনিয়নের মতে বাসযোগ্যতার স্কেলে দেশটি প্রথম। বর্তমানে পৃথিবীর সেরা ইউনিভার্সিটিগুলোর বেশকয়টি সুইডেনে অবস্থিত। তারচেয়েও বড় কথা, বিভিন্ন শাখায় খ্যাতিমান নোবেল লরেটরা এসব বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ান। তাই পড়াশুনার মান নিয়ে সন্দের পোষণের প্রশ্নই আসে না।
নরডিকের দেশগুলোর মধ্যে সুইডেন অন্যতম। এখানে পড়াশুনার পাশাপাশি ইচ্ছামতো চাকরী করতে পারবেন। সময় নিয়েও কোন বাধাধরা নিয়ম নেই। আর পড়াশুনা শেষে নিজ নিজ ক্ষেত্রে রিসার্চের সার্বিক সুযোগ সুবিধা তো আছেই! সুইডেনে ব্যাচেলর্স বা মাস্টার্স ডিগ্রীতে পড়াশুনা করতে IELTS score থাকতে হবে 6.5 বা তার উপরে। আর মাস্টার্সের জন্য যেকোন ইন্সটিটিউট থেকে চার বছরের ব্যাচেলর ডিগ্রী আবশ্যক। O LEVEL, A LEVEL করা থাকলে বা Bachelor Degree ইংরেজী মাধ্যমে করা থাকলে IELTS বাধ্যতামূলক নয়।
সুইডেনে ব্যাচেলর বা মাস্টার্স প্রোগ্রামে ভর্তিচ্ছুদের জন্য এডমিশন প্রসেস ২ রকমের- সেন্ট্রাল এডমিশন ও লোকাল এডমিশন।

লোকাল এডমিশনের সময় জানুয়ারির ১৬ তারিখ থেকে মে ১৫ তারিখ পর্যন্ত। এডমিশনের জন্য যোগাযোগ করুন STEPS-এর সাথে।

Study in Sweden:
সুখ, সমৃদ্ধি, উচ্চশিক্ষার জন্য উন্নত বিশ্বের দেশ গুলোতে পাড়ি জমানো মানুষের জীবনে নতুন কিছু নয়, এমনি একটি দেশ হচ্ছে Sweden ।নিত্য নতুন আবিস্কারে অবদান সেই সাথে সব চেয়ে সুখিতম রাষ্ট্র হিসাবে যার রয়েছে পৃথিবীব্যাপী সুখ্যাতি । তাই আপনার উচ্চশিক্ষা এবং স্থায়ী ভাবে বসবাসের জন্য বেছে নিতে পারেন সুইডেনকে।যেখানে রয়েছে উচ্চশিক্ষা র জন্য বিভিন্ন ধরেনের স্কলারশিপ ব্যাবস্থা এবং IELTS ছাড়া Application করার বিশেষ সুবিধা। তাই আর দেরি না করে Steps আর মাধ্যমে শুরু করুন আপনার ফাইল processing.

Quality of Education:
Quality of education জন্য সুইডেনে রয়েছে বিশ্বখ্যাত বেশকয়টি ইউনিভার্সিটি যার সব গুলোই পরিচালিত হয় Government Fund দ্বারা। আর এ কারনেই সব University গুলোর Admission procedure , Government দ্বারা পরিচালিত ,30 credit Research opportunity সম্বলিত প্রতিটি ইউনিভার্সিটিতে রয়েছে 3 years Bachelor ও 2 years Masters প্রোগ্রাম। যার ফলে 2 years Masters করার পর স্টুডেন্ট পৃথিবীর যে কোন প্রান্তে PHD করতে পারে। তাই বলা হয় Swedish Education Based on Research.

Opportunity During Study:
বিশ্বের অন্যান্য দেশ গুলোতে job hour নিয়ে বিভিন্ন বাধা ধরা নিয়ম থাকলে ও সুইডেনে এই ধরনের কোন নিয়ম নেই। এক কথায় বলতে গেলে Unlimited job hour offer এর সুবিধা একমাত্র সুইডেন এ দিয়ে থাকে। এছাড়াও রয়েছে Spouse সহ Application করার সুবিধা এবং Spouse এর জন্য ও রয়েছে Unlimited job hour সুবিধা। এমন কি একমাত্র Sweden এ :
স্টুডেন্টস পড়াশুনা কালিন সমায়ে Business করতে পারে। এছাড়াও applicants এর children দের জন্য Education ফ্রী।

Opportunity After Study:

পড়াশুনা শেষ করে যারা আর দেশে ফিরতে চান না তাদের জন্য রয়েছে 6 months Job searching visa. এই সময়ের মধ্যে যেকোনো job এর reference এ work permit এর জন্য আবেদন করতে পারবে অর্থাৎ job টি academic related না হলেও চলবে। এই work permit এর আওতায় ৪ বৎসর অতিক্রম করতে পারলে পাচ্ছেন PR এর জন্য আবেদন করার সুযোগ। উল্লেখ্য USA, Australia কিংবা Canada তে PR পাওয়া যতটাই কঠিন, Sweden এ PR পাওয়া ততটাই সহজ। PR পাওয়ার পর কেউ conceive করলে বাবা- মা দুজনেই ১ বৎসরের On paid লিভ পাবেন।

Entry Requirements To Apply:
01.Minimum GPA 3.00 in SSC and HSC
02. Bachelor minimum 3.00 or equivalent
03.IELTS 6.5 for Bachelor / Master’s & MBA
04.But No IELTS required for Private & Public University Graduate and ‘A’ levels students.

Hotline:+8801760098188-89

Website:www.steps.com.bd

Address:
Banani Office:
Suvastu – Madhabilata ( 3rd Floor )
Plot # 67, Road # 17, Block # C, Banani
Dhaka-1212, Bangladesh
Cell:+8801848389212
Email: info@steps.com.bd

Uttara Office:
Priyo Prayangon(4th Floor)
Plot-47,Sector-3
Robindro Sharoni,
Dhaka-1230,Bangladesh.
Cell::+8801848389218
Email: srcounsellor@steps.com.bd

 

 



Leave a Reply

Close